Tuesday , May 21 2019
Home / খেলাধুলা / পঞ্চ পাণ্ডবের রোমাঞ্চকর হাফ সেঞ্চুরি

পঞ্চ পাণ্ডবের রোমাঞ্চকর হাফ সেঞ্চুরি

মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদুল্লাহ। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম সদস্য তারা। এই পাঁচজন লাল-সবুজের জার্সিতে খেলছেন প্রায় এক যুগ ধরে। বাংলাদেশের নানা সাফল্য জড়িয়ে আছে এই পাঁচজনের সঙ্গে। এই পাঁচজন দেশের ক্রিকেটাঙ্গনে পরিচিত পঞ্চ পাণ্ডব নামে।

গতকাল সোমবার রাতে ডাবলিনের ত্রিদেশীয় সিরিজে উইন্ডিজকে ৫ উইকেটে হারানোর মাধ্যমে তিন সংস্করণের ক্রিকেটে একসঙ্গে ৫০তম  ম্যাচ জিতলেন টাইগার দলের পঞ্চপাণ্ডব।

এই ম্যাচেও পঞ্চপাণ্ডব ছিলেন উজ্জ্বল। অধিনায়ক মাশরাফি নিজে তিন উইকেট নিয়ে হয়েছেন ফাউন্ডেশন অব দ্য ম্যাচ। মুশফিক খেলেছেন ম্যাচ জেতানো সর্বোচ্চ ৬৩ রানের ইনিংস। সাকিব সবচেয়ে কৃপন বোলিং (১০-১-২৭-১) করেছেন। সঙ্গে ব্যাটিংয়ে ২৯ রান। মাহমুদুল্লাহ ৩০ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন। পঞ্চ পাণ্ডবের হাফ সেঞ্চুরির দিনে অনুজ্জ্বল ছিলেন তামিম। তার ব্যাট থেকে আসে ২১ রান।

এই পাঁচজন মিলে এ পর্যন্ত খেলেছেন ১০৩ ম্যাচ। জয় এসেছে ৫০টি ম্যাচে। আর হার ৪৯টিতে। চারটি ম্যাচে ফলাফল হয়নি। টেস্ট ও টি-টোয়েন্টিতে বাংলাদেশের জয় আসে মাঝেসাঝে। যেখানে ওয়ানডে সাফল্য আসে নিয়মিত। তারমধ্য মাশরাফি টেস্ট ও টি-টোয়েন্টি খেলেন না দীর্ঘদিন ধরে। এই ৫০ জয়ের মধ্যে অধিকাংশই ওয়ানডেতে।

ওয়ানডতে ৭৩ ম্যাচ একসঙ্গে খেলে পেয়েছেন ৩৭টিতে জয়। টি-টোয়েন্টিতে ২৯ ম্যাচে ১২ জয় আর টেস্টে এই পাঁচ ক্রিকেটার খেলেছেনই মাত্র একটি ম্যাচ।

এই পঞ্চপাণ্ডবকে ঘিরেই বাংলাদেশের বড় স্বপ্ন। উইন্ডিজকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ট্রফি জয়ের সুযোগ রয়েছে সামনে। এর আগে কখনো ত্রিদেশীয় সিরিজের ট্রফি জেতা হয়নি টাইগারদের। এরপরই শুর হবে বিশ্বকাপের দামামা। এখানেও এই পঞ্চপাণ্ডবের দিকে তাকিয়ে থাকবে ষোলো কোটি বাঙালি।

About RASEL RASEL

Check Also

‘সৌম্য ফর্মে থাকলে যে কোনো প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর’

সদ্য সমাপ্ত ত্রিদেশীয় সিরিজে জয়ের ভিত্তিটা গড়ে দিয়েছিলেন সৌম্য সরকার। ফাইনালসহ তিন ম্যাচে ৩ হাফসেঞ্চুরি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *