Saturday , July 20 2019
Home / খেলাধুলা / ডিন জোন্সের বিশ্বকাপ-সেরা একাদশে সাকিব-মুস্তাফিজ

ডিন জোন্সের বিশ্বকাপ-সেরা একাদশে সাকিব-মুস্তাফিজ

বিডি লাইভ টিভি ডট নেট লিঃ

৮০ থেকে ৯০ এর দশকে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান ছিলেন ডিন জোন্স। অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার এখন কোচ ও ধারাভাষ্যকার হিসেবে কাজ করেছেন। পাকিস্তানের কাছে হারে বাংলাদেশের এবারের বিশ্বকাপ মিশন শেষ হলেও টুর্নামেন্টে ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন বেশ কয়েকজন ক্রিকেটার। বিশেষ করে সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিনের পারফরম্যান্স নজর কেড়েছে তার। তাই তো নিজের করা ইংল্যান্ড-ওয়েলস বিশ্বকাপের সেরা দলে ঠাঁইও পেয়েছেন এই চার বাংলাদেশি। তবে, পরবর্তীতে সেই একাদশ পরিবর্তন করে কেবল সাকিব ও মুস্তাফিজকে রেখেছেন তিনি। নতুন একাদশে মুশফিকের জায়গায় ইংলিশ ব্যাটসম্যান জস বাটলার এবং সাইফউদ্দিনের জায়গায় ভারতের হার্দিক পাণ্ডিয়ার নাম বসিয়েছেন।

এবারের বিশ্বকাপ উজাড় করে দিয়েছে নাম্বার ওয়ান অলরাউন্ডার সাকিব আল হাসানকে। আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষে তিনি। বিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে ছয় শতাধিক রান ও ১০ উইকেটের অনন্য নজির গড়েছেন তিনি। আট ম্যাচে ২০ উইকেট নিয়ে কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান আছেন সর্বোচ্চ উইকেট-শিকারির তালিকায় দ্বিতীয় অবস্থানে।
এবারের বিশ্বকাপে মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিমের ব্যাটও হেসেছে। আট ম্যাচে এক সেঞ্চুরি, দুই হাফ সেঞ্চুরিতে ৩৬৭ রান করেছেন তিনি। আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান আছেন ১১ নাম্বারে। তবে শেষের দুটি ম্যাচে তিনি সেট হয়েও বড় রান করতে ব্যর্থ হয়েছেন।

দলের আরেক তরুণ সদস্য মোহাম্মদ সাইফউদ্দিন নজর কেড়েছেন ডেথ ওভারের দুর্দান্ত বোলিংয়ে। সাত ম্যাচে ১৩ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় তিনি আছেন ১১ নাম্বারে। কয়েকদিন আগে প্রকাশিত এক জরিপে দেখা গেছে, এবারের বিশ্বকাপে ইয়র্কার দেওয়ার ক্ষেত্রে সাইফউদ্দিন আছেন দ্বিতীয় অবস্থানে। বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও যে তিনি বেশ কার্যকর, তা ভারতের বিপক্ষে প্রচণ্ড চাপের মধ্যেও বুক চিতিয়ে লড়াই করে বিশ্বকাপে নিজের প্রথম হাফসেঞ্চুরি তুলে নিয়ে বুঝিয়ে দেন।

অস্ট্রেলিয়া দাপটের সঙ্গেই সেমিফাইনালে উঠলেও এবং নিজে অস্ট্রেলীয় হলেও আসরের সেরা দলে স্বদেশের মাত্র দুইজনকে রেখেছেন ডিন জোন্স। ওপেনার ডেভিড ওয়ার্নার ও আসরের সর্বোচ্চ উইকেট শিকারি ফাস্ট বোলার মিচেল স্টার্ক।

ভারতের আছেন ৪ জন। ওপেনার রোহিত শর্মার সঙ্গে জায়গা পেয়েছেন হার্দিক পাণ্ডিয়া, জসপ্রিত বুমরাহ ও যুজবেন্দ্র চাহাল।

ইংল্যান্ড থেকে দুই এবং পাকিস্তান থেকে মাত্র একজন তার করা বিশ্বকাপের সেরা দলে জায়গা পেয়েছেন। ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসের সাথে রয়েছে জস বাটলার। এছাড়া মিডল অর্ডারে পাকিস্তানি ব্যাটসম্যান বাবর আজমকে পছন্দ হয়েছে ডিন জোন্সের।

About habiba sakib

Check Also

যে কারণে শ্রীলঙ্কা সফরে থাকছেন না সাকিব-লিটন

আগামী ২৩ জুলাই শ্রীলঙ্কার উদ্দেশে রওয়ানা হবে টিম বাংলাদেশ। স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *