Tuesday , September 17 2019

*** রংপুর-৩ আসনের উপ-নির্বাচনের প্রচার-প্রচারণা আজ থেকে শুরু *** রংপুর-৩ উপ-নির্বাচনের প্রতীক বরাদ্দের পর আজ থেকে শুরু হবে প্রচার-প্রচারণা। সকাল ১০টা থেকে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে প্রার্থীরা তাদের প্রতীক সংগ্রহ করবেন। এরপরই নেমে যাবেন গণসংযোগে। *** এখনও ফাইনালে খেলা সম্ভব: সাকিব *** বিশ্বকাপের পর থেকে পরাজয়ের বৃত্তেই আটকে ছিল বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে হারের বৃত্ত ভাঙেন টাইগাররা। ঠিক পরের ম্যাচেই ফিরে আসেন আগের চিত্রে। আফগানিস্তানের সামনে পড়তেই অসহায় আত্মসমর্পণ করেন সাকিবরা। গত রবিবার আফগানদের কাছে ২৫ রানে হেরেছে তারা। ***

*** মোরেলগঞ্জে নিখোঁজের দু'দিন পর শিশুর লাশ উদ্ধার, সৎ মা আটক **** বাগেরহাটের মোরেলগঞ্জে সিয়াম নামে ৭ বছরের এক শিশুর লাশ উদ্ধার করেছে পুলিশ। থানা পুলিশ মঙ্গলবার সকাল ৭টার দিকে লাশটি উদ্ধার করে। বদনিভাঙ্গা গ্রামের মিরাজ মোল্লার ১ম সংসারের ছেলে সিয়াম গত রবিবার দুপুর থেকে নিখোঁজ ছিল। সিয়ামকে হত্যা করে লাশ ঘরের সামনে একটি ডোবার মধ্যে লুকিয়ে রেখেছিল তার সৎ মা ফেরদৌসী বেগম(২২)। *** রাব্বানীর সিন্ডিকেট নিয়ে যা বললেন সাবেক ছাত্রলীগ নেত্রী *** কেন্দ্রীয় ছাত্রলীগ নেতাকর্মীদের কাছে নিজের ভুল স্বীকার করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন সদ্য সাবেক হওয়া সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। তিনি স্ট্যাটাসে সংগঠনের নীতি-আদর্শ পরিপন্থী ‘গর্হিত কোন অপরাধ’ করেননি বলে দাবি করেছেন। গোলাম রাব্বানীর ওই স্ট্যাটাসের প্রতিক্রিয়ায় ময়মনসিংহ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও দোলন-চাঁপা হলের প্রতিষ্ঠাতা সভাপতি নুসরাত জাহান শিমু একটি স্ট্যাটাস দিয়েছেন। তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্যসহ কেন্দ্রীয় মাতৃভূমি সাংস্কৃতিক সংসদের সদস্য। ***

Home / বিভাগীয় সংবাদ / ঢাকা সিটি নির্বাচন: দলীয় প্রতীকে অংশ নেবে বিএনপি

ঢাকা সিটি নির্বাচন: দলীয় প্রতীকে অংশ নেবে বিএনপি

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে দলীয় প্রতীকে অংশগ্রহণের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। গত ৩০ ডিসেম্বরের জাতীয় সংসদ নির্বাচনে ‘রাতে ভোট ডাকাতি’ হয়েছে অভিযোগ করে দলটি বর্তমান সরকারের অধীনে আর কোন নির্বাচনে যাবে না বলে সিদ্ধান্ত নিলেও সেই অবস্থান থেকে সম্প্রতি সরে এসেছে। গত শনিবার দলের স্থায়ী কমিটির সভায় আগামী ১৪ অক্টোবর অনুষ্ঠেয় ৮ উপজেলাসহ পরবর্তীতে সব স্থানীয় সরকার নির্বাচনে ধানের শীষ প্রতীকে ভোট করার সিদ্ধান্ত নেওয়া হয়।

দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধূরী বলেন, ‘গণতান্ত্রিক আন্দোলনের ন্যূনতম স্পেস দিচ্ছে না সরকার। নির্বাচনে নেতা-কর্মীরা মাঠে সক্রিয় থাকতে পারে। তাই সামনে যত প্রতিকূল পরিবেশই আসুক, সব নির্বাচনেই অংশ নেব আমরা।’

দলের একজন সিনিয়র নেতা বলেন, ভোট বর্জনে নেতা-কর্মীদের নিস্ক্রিয় না করে, নির্বাচনের রাজনীতিতে দলকে সক্রিয় রাখতে চান হাইকমান্ড। সর্বশেষ উপজেলা নির্বাচন বর্জন করে আমাদের লাভ হয়নি। যেহেতু সংগঠনকে শক্তিশালী করে জাতীয় নির্বাচনের দাবি আদায়ে আন্দোলনে যেতে হবে, তাই নির্বাচন বর্জন করে সংগঠনকে দুর্বল করার সিদ্ধান্ত আর বিএনপি নিতে চায় না।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা উপজেলাসহ স্থানীয় সরকারের নির্বাচনগুলোতে অংশগ্রহণের নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। কৌশলগত কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্ভাব্য প্রার্থীরা মাঠে:এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচন ঘিরে আগে থেকেই মাঠে সক্রিয় রয়েছেন বিএনপির অন্তত ডজন খানেক সম্ভাব্য মেয়র প্রার্থী। উত্তরের চেয়ে দক্ষিণে প্রার্থীর ছড়াছড়ি। দলের নীতি-নির্ধারকরা নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের মাঠে থেকে নানা সামাজিক কাজ করতে পরামর্শ দিয়েছেন। নির্বাচন সামনে রেখে সম্ভাব্য প্রার্থীরা মাঠ গোছানো শুরু করছেন। ইতোমধ্যে দুই সিটিতেই ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা সৃষ্টিতে বিভিন্ন বাসাবাড়ি, দোকানপাট, বিপণিবিতানে দলের সিনিয়র নেতাদের সঙ্গে লিফলেট বিতরণ করছেন সম্ভাব্য প্রার্থীরা। ২ সেপ্টেম্বর দলের প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রায় সম্ভাব্য প্রার্থীরা তাদের কর্মী-সমর্থকদের মাধ্যমে নিজেদের নামে ব্যানার-প্লাকার্ড নিয়ে শো-ডাউন করেছেন।

ঢাকা উত্তর ও দক্ষিণে কারা মনোনয়ন পেতে পারেন তা নিয়ে দলের নেতা-কর্মীদের মধ্যে আলোচনা-তর্ক-যুক্তি চলছে। তবে সবার মাঝে একটিই প্রশ্ন- নির্বাচন সুষ্ঠু হবে কি-না তা নিয়ে। ঢাকা উত্তরে বিএনপির সহ-সভাপতি আবদুল আউয়াল মিন্টুর পুত্র তাবিথ আউয়াল এবং দক্ষিণে অবিভক্ত ঢাকা সিটির সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে প্রকৌশলী ইশরাক হোসেনের নামই আলোচনার পাদপ্রদীপে রয়েছে। তাবিথ আউয়াল ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা সিটি উত্তরের ভোটে অংশ নিয়েছিলেন। ওই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আনিসুল হক বিজয়ী হন। ঢাকা দক্ষিণ সিটিতে বিএনপির প্রার্থী ছিলেন মির্জা আব্বাস। এবার তিনি তাঁর স্ত্রী আফরোজা আব্বাসকে প্রার্থী করতে আগ্রহী বলে জানা যায়।

দলের সূত্রগুলো বলছে, দক্ষিণে প্রকৌশলী ইশরাক হোসেনের সম্ভাবনা বেশি। গত জাতীয় সংসদ নির্বাচনে তিনি বিএনপির প্রাথমিক মনোনয়ন পেলেও পরে দলের নির্দেশে জাতীয় ঐক্যফ্রন্টের এক প্রার্থীকে ছাড় দিয়ে বসে পড়তে হয় তাকে। তখন দলের পক্ষ থেকে সিটি মেয়র হিসেবে তাকে প্রস্তুতি নিতে বলা হয়।

এদিকে ঢাকা উত্তরে তাবিথ আউয়াল ছাড়াও সম্ভাব্য প্রার্থী হিসাবে লবিয়িং করছেন ঢাকা মহানগর উত্তর বিএনপির সভাপতি এম এ কাইয়ুম, যুবদলের কেন্দ্রীয় সভাপতি সাইফুল আলম নীরব, বিএনপি নেতা আনোয়ারুজ্জামান আনোয়ার, ২০ দলীয় জোটের শরিক এলডিপির সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম প্রমুখ।

ঢাকা দক্ষিণে আরো যারা প্রার্থী হতে প্রচারণা ও লবিয়িং করছেন তাদের মধ্যে রয়েছেন: বিএনপির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, বিএনপির যুগ্ম মহাসচিব হাবিবুন নবী সোহেল, সাবেক ডেপুটি মেয়র আবদুস সালাম, নাসির উদ্দিন পিন্টুর স্ত্রী নাসিমা আক্তার কল্পনা, ব্যবসায়ী টিপু সুলতান, সাবেক কমিশনার কাজী আবুল বাশার প্রমুখ।

About Nws Editor

Check Also

জাহাঙ্গীরনগরের ভিসির অবিলম্বে অপসারণ চাই: মির্জা ফখরুল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে ছাত্র লীগকে ঘুষ দেওয়ার অভিযোগ উঠায় অবিলম্বে তার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *