Tuesday , September 17 2019

*** রংপুর-৩ আসনের উপ-নির্বাচনের প্রচার-প্রচারণা আজ থেকে শুরু *** রংপুর-৩ উপ-নির্বাচনের প্রতীক বরাদ্দের পর আজ থেকে শুরু হবে প্রচার-প্রচারণা। সকাল ১০টা থেকে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে প্রার্থীরা তাদের প্রতীক সংগ্রহ করবেন। এরপরই নেমে যাবেন গণসংযোগে। *** এখনও ফাইনালে খেলা সম্ভব: সাকিব *** বিশ্বকাপের পর থেকে পরাজয়ের বৃত্তেই আটকে ছিল বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে হারের বৃত্ত ভাঙেন টাইগাররা। ঠিক পরের ম্যাচেই ফিরে আসেন আগের চিত্রে। আফগানিস্তানের সামনে পড়তেই অসহায় আত্মসমর্পণ করেন সাকিবরা। গত রবিবার আফগানদের কাছে ২৫ রানে হেরেছে তারা। ***

*** মোরেলগঞ্জে নিখোঁজের দু'দিন পর শিশুর লাশ উদ্ধার, সৎ মা আটক **** বাগেরহাটের মোরেলগঞ্জে সিয়াম নামে ৭ বছরের এক শিশুর লাশ উদ্ধার করেছে পুলিশ। থানা পুলিশ মঙ্গলবার সকাল ৭টার দিকে লাশটি উদ্ধার করে। বদনিভাঙ্গা গ্রামের মিরাজ মোল্লার ১ম সংসারের ছেলে সিয়াম গত রবিবার দুপুর থেকে নিখোঁজ ছিল। সিয়ামকে হত্যা করে লাশ ঘরের সামনে একটি ডোবার মধ্যে লুকিয়ে রেখেছিল তার সৎ মা ফেরদৌসী বেগম(২২)। *** রাব্বানীর সিন্ডিকেট নিয়ে যা বললেন সাবেক ছাত্রলীগ নেত্রী *** কেন্দ্রীয় ছাত্রলীগ নেতাকর্মীদের কাছে নিজের ভুল স্বীকার করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন সদ্য সাবেক হওয়া সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। তিনি স্ট্যাটাসে সংগঠনের নীতি-আদর্শ পরিপন্থী ‘গর্হিত কোন অপরাধ’ করেননি বলে দাবি করেছেন। গোলাম রাব্বানীর ওই স্ট্যাটাসের প্রতিক্রিয়ায় ময়মনসিংহ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও দোলন-চাঁপা হলের প্রতিষ্ঠাতা সভাপতি নুসরাত জাহান শিমু একটি স্ট্যাটাস দিয়েছেন। তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্যসহ কেন্দ্রীয় মাতৃভূমি সাংস্কৃতিক সংসদের সদস্য। ***

Home / অন্যান্য / টাঙ্গাইলে বাড়ছে আখের আবাদ ॥ লাভবান হচ্ছেন কৃষকরা

টাঙ্গাইলে বাড়ছে আখের আবাদ ॥ লাভবান হচ্ছেন কৃষকরা

খায়রুল খন্দকার টাঙ্গাইল ঃ
টাঙ্গাইলে বাড়ছে আখ চাষের আবাদ। আর আখ চাষে লাভবান হচ্ছেন কৃষকরা। বিগত কয়েক বছর ধরে কৃষকরা আখ চাষ করে প্রত্যাশিত ফলন পাচ্ছেন। তারই ধারাবাহিকতায় এবারও জেলার কৃষকরা আখ চাষে ব্যাপক সাফল্য পেয়েছেন। ফলন ভালো হওয়ায় ক্ষেত থেকে আগেভাগেই আখ কেটে বাজারে বিক্রি করার জন্য তুলছেন তাঁরা। বাজারমূল্যও পাচ্ছেন ভালো। আখের আশানুরূপ দাম পেয়ে খুশি চাষীরা।
টাঙ্গাইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, টাঙ্গাইলের ১২টি উপজেলার মধ্যে সখীপুর ও ধনবাড়ী উপজেলা ছাড়া বাকি ১০টি উপজেলাতেই আখের চাষ করা হয়েছে। এ বছর জেলায় আখ চাষের লক্ষ্যমাত্রা ছিল ৫৫৯ হেক্টর, আর আখ চাষ করা হয়েছে ৭৮৬ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২২৭ হেক্টর জমিতে আখ চাষ বেশি হয়েছে। এতে ফলন উৎপাদন হয়েছে ২৬ হাজার ৪০৫ মেট্রিক টন। এর মধ্যে সদর উপজেলায় ২৮৫ হেক্টর, বাসাইল উপজেলায় ২ হেক্টর, কালিহাতী উপজেলায় ৩০ হেক্টর, ঘাটাইল উপজেলায় ১৬ হেক্টর, নাগরপুর উপজেলায় ২৮০ হেক্টর, মির্জাপুর উপজেলায় ৩২ হেক্টর, মধুপুর উপজেলায় ১১ হেক্টর, ভুঞাপুর উপজেলায় ৫৫ হেক্টর, গোপালপুর উপজেলায় ১২ হেক্টর ও দেলদুয়ার উপজেলায় ৬৩ হেক্টর জমিতে আখের চাষা হয়েছে। আর গত গত বছর ৫৫৯ হেক্টর জমিতে আখ চাষ করা হয়।
টাঙ্গাইল সদর উপজেলার দাইন্যা ইউনিয়নের চাড়াবাড়ি এলাকার চাষি জলিল মিয়া  বলেন, এ বছর আমি ৪ বিঘা জমিতে আখ চাষ করেছি। আর জমি তৈরি, চারা কেনা, শ্রমিক, সার, কিটনাশকসহ আমার খরচ হয়েছে প্রায় ৮৫ হাজার টাকা। আশা করছি দেড় লাখ টাকার উপরে আখ বিক্রি হবে। চাষী মজনু  মিয়া বলেন, এ বছর আমি দেড় বিঘা জমিতে আখ চাষ করেছি। বাজারে আখের দাম ভালো হওয়ায় আমি লাভবান হতে পারব। নাগরপুরের চাষী রাজ্জাক মিয়া  বলেন, গত বছরের তুলনায় এবার নাগরপুরে দ্বিগুনেরও বেশি কৃষক আখ চাষ করছে। কারণ গতবার ভাল লাভ হয়েছে। এবারও বাজার ভাল, লাভই হবে। টাঙ্গাইল পার্ক বাজারের আখ বিক্রেতা মনসুর আলী  বলেন, আমার এক বিঘা জমিতে নিজে চাষ করি, পাশাপাশি অন্যান্য কৃষকের জমি থেকেও আখ কিনে বিক্রি করি। তাতে আমি লাভ করতে পারি। কৃষকও লাভ করতে পারে। কয়েক বছর ধরে আখ চাষ করে আমরা ভালই কয়ডা পয়সার মুখ দেহি।
এ ব্যাপারে টাঙ্গাইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুর রাজ্জাক  বলেন, বিগত কয়েক বছর ধরে জেলায় আখ চাষের আবাদ বৃদ্ধি পাচ্ছে। এ বছর আখ চাষের বাম্পার ফলন হয়েছে। আখ বিক্রি করে লাভবান হচ্ছে চাষিরা। আখ ক্ষেতে ‘সাথী’ ফসল আবাদ করে তা থেকে আখ চাষের খরচ উঠে আসে। পরে আখ বিক্রির টাকা এককালীন লাভ হিসেবে চাষিরা পেয়ে যায়। টাঙ্গাইলে চিবিয়ে খাওয়ার জাতটি বেশি চাষ হয়। কৃষি বিভাগ থেকে আখচাষীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এছাড়া উপ-সহকারী কৃষি অফিসাররা মাঠে গিয়ে কৃষকদের পরামর্শ দিয়ে থাকেন। টাঙ্গাইলের আখ জেলার চাহিদা মিটিয়ে পাবনা, সিরাজগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে যায়। এখন পর্যন্ত প্রায় ২০ থেকে ৩০ ভাগ আখ কাটা হয়েছে। আর প্রায় সাড়ে ৭ হাজার কৃষক আখ চাষে জড়িত।

About habiba sakib

Check Also

গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৬৫৩ ডেঙ্গু রোগী

রাজধানীসহ সারাদেশে এডিস মশাবাহিত ডেঙ্গ জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৬৫৩ জন রোগী হাসপাতালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *