Tuesday , September 17 2019

*** অর্থমন্ত্রীর ফেসবুক আইডি হ্যাক *** অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের ফেসবুক আইডি (Ahm Mustafa Kamal) হ্যাক করা হয়েছে। হ্যাকাররা অর্থমন্ত্রীর আইডি থেকে বিভিন্নজনকে আপত্তিকর এসএমএসও পাঠিয়েছে। গতকাল রাতে অর্থমন্ত্রীর দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে ওই আইডি থেকে যদি কোনো অনাকাক্সিক্ষত পোস্ট, রিকোয়েস্ট বা বার্তা কারও কাছে যায় বিষয়টি সম্পর্কে সতর্কতা অবলম্বনের অনুরোধ করা হয়েছে। সেই সঙ্গে এই অনাকাক্সিক্ষত ঘটনার জন্য দুঃখ প্রকাশ করা হয়েছে। বিষয়টি সমাধানের লক্ষ্যে ইতিমধ্যে ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়। *** হামলা না চালাতে পাকিস্তানকে অনুরোধ ভারতের! *** চলতি বছর সীমান্তে ২ হাজার ৫০ বারের বেশি যুদ্ধবিরতি লঙ্ঘন করে গোলাবর্ষণ করেছে পাকিস্তান। এতে ভারতের সেনাবাহিনীর সদস্য ও বেসামরিক অন্তত ২১ জনের প্রাণহানি ঘটেছে। ২০০৩ সালে স্বাক্ষরিত যুদ্ধবিরতি চুক্তি মেনে চলার জন্য পাকিস্তানের প্রতি ভারত বারবার অনুরোধ জানালেও তা উপেক্ষা করেছে ইসলামাবাদ। ***

*** বরিশালে ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে শেবাচিম হাসপাতালে ২৯ রোগী **** কগত ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে ব‌রিশাল শের-ই বাংলা মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতা‌লে (শেবাচিম) ভর্তি হয়েছেন ২৯ জন রোগী। নতুন ২৯জন সহ রবিবার দুপুর পর্যন্ত হাসপাতালে ৯৮ জন রোগী চি‌কিৎসাধীন ছিলো। ৯৮ জ‌নের ম‌ধ্যে পুরুষ ৩৫ জন, নারী ৩৫ জন এবং ২৮জন শিশু। *** মোদিকে বিষধর সাপ উপহারের হুমকি, গ্রেফতার সেই পাকিস্তানি অভিনেত্রী *** কিছুদিন আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিষধর সাপ উপহার দেওয়ার হুমকি দিয়েছিলেন পাকিস্তানি অভিনেত্রী রবি পীরজাদা। অভিনেত্রীর ওই হুমকির ভিডিও প্রকাশ্যে আসতেই মূহুর্তে ভাইরাল হয়ে যায়। অন্যদিকে, ভারতের প্রধানমন্ত্রীকে সরাসরি হুমকি দেওয়ার বিষয় নিয়ে নেটদুনিয়ায় অনেক উত্তেজনাও ছড়িয়েছিল। এবার সেই অভিনেত্রীকে গ্রেফতার করা হলো পাকিস্তান থেকে। ***

Home / অন্যান্য / টাঙ্গাইলে ১১১ প্রধান শিক্ষক, ৯১৩টি সহকারী শিক্ষক পদ শূন্য

টাঙ্গাইলে ১১১ প্রধান শিক্ষক, ৯১৩টি সহকারী শিক্ষক পদ শূন্য

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাইলে প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক পদে বিপুল সংখ্যক পদ শূন্য রয়েছে। শিক্ষক স্বল্পতার কারণে ব্যাহত হচ্ছে পাঠদান। ফলে শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে কোমলমতি হাজার হাজার শিশু-কিশোর। যেসকল বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই, সেই সব বিদ্যালয়ে সিনিয়র সহকারী শিক্ষকদের চলতি দায়িত্বে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পদে পদায়ন করা হয়েছে। এতে করে বিপুল সংখ্যক সহকারী শিক্ষকের পদ শূন্য হয়ে পড়েছে। তাছাড়া মামলাজনিত কারণে ৬৪টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে নিয়োগ বন্ধ রয়েছে।
জেলায় রাজস্বখাতভুক্ত সহকারী শিক্ষক শূন্য পদে ৩৪৪ জন, প্রাক-প্রাথমিক সৃষ্ট পদে ৭৯ জন, চলতি দায়িত্ব পদায়নজনিত শূন্য পদে ৪৯০জনের পদ খালি রয়েছে। এছাড়াও প্রধান শিক্ষক পদে ৪৭ জন ও মামলাজনিত কারণে ৬৪ জন প্রধান শিক্ষকের পদ শূন্য।
জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, মামলাজনিত কারণে ৬৪টি প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। কারণ হিসেবে জানা গেছে জাতীয়করণকৃত বিদ্যালয় থেকে যে সকল সহকারী শিক্ষক প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেছেন অথচ জাতীয়করণের সময় প্রধান শিক্ষক হিসেবে তাদের নাম গেজেটে অন্তর্ভুক্ত হয়নি এবং প্রধান শিক্ষক হিসেবে বেতনস্কেল প্রদান করা হয়নি, সেই সকল সহকারী শিক্ষক প্রধান শিক্ষকের দাবিতে আদালতে রিট পিটিশন দায়ের করার কারণে ওইসব বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখা হয়েছে।
ঘাটাইলে ২০টি ও সখীপুরে মামলাজনিত কারণে ৮টি বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। এছাড়াও বাসাইলে মামলাজনিত কারণে ৮টি, সদরে মামলাজনিত কারণে ৩টিসহ ৭টি , কালিহাতীতে আদালতে রিটপিটিশন দায়ের করার কারণে ৯টিসহ ২৪টি, মধুপুরে ১৫টি, নাগরপুরে মামলাজনিত কারণে ১৩টিসহ ২১টি ও ধনবাড়িতে মামলাজনিত কারণে ৮টি প্রধান শিক্ষকের পদ শূন্য।
এছাড়াও ঘাটাইলে রাজস্বখাতভুক্ত সহকারী শিক্ষক শূন্য পদের সংখ্যা ১৩, প্রাক-প্রথামিক সৃষ্ট শূন্য পদের সংখ্যা ৮, চলতি দায়িত্ব পদায়নজনিত শূন্য পদের সংখ্যা ৫৫।
সখীপুরে রাজস্বখাতভুক্ত সহকারী শিক্ষক শূন্য পদের সংখ্যা ৭৫, প্রাক-প্রাথমিকে ৪, চলতি দায়িত্ব পদায়নজনিত শূন্য পদেও সংখ্যা ৪৫।
গোপালপুরে রাজস্বখাতভুক্ত শূন্য পদের সংখ্যা ৯৬, প্রাক-প্রাথমিকে ৬, চলতি দায়িত্বে শূন্য পদের সংখ্যা ৫২। বাসাইল রাজস্বখাতভুক্ত শূন্য পদের সংখ্যা ৪, প্রাক-প্রাথমিকে ৬, চলতি দায়িত্বে শূন্য পদের সংখ্যা ৪০। সদরে রাজস্বখাতভুক্ত শূন্য পদের সংখ্যা ১, প্রাক-প্রাথমিকে ১, চলতি দায়িত্বে শূন্য পদের সংখ্যা ২৯।
দেলদুয়ারে রাজস্বখাতভুক্ত শূন্য পদের সংখ্যা ১, চলতি দায়িত্বে শূন্য পদের সংখ্যা ৩৪। মির্জাপুরে রাজস্বখাতভুক্ত শূন্য পদের সংখ্যা ১০, প্রাক-প্রাথমিকে ১৭, চলতি দায়িত্বে শূন্য পদের সংখ্যা ৬০।
কালিহাতীতে রাজস্বখাতভুক্ত শূন্য পদের সংখ্যা ৩, প্রাক-প্রাথমিকে ৫, চলতি দায়িত্বে শূন্য পদের সংখ্যা ৫১। মধুপুরে রাজস্বখাতভুক্ত শূন্য পদের সংখ্যা ২৮, প্রাক-প্রাথমিকে ১২, চলতি দায়িত্বে শূন্য পদের সংখ্যা ৩১। নাগরপুরে রাজস্বখাতভুক্ত শূন্য পদের সংখ্যা ৫৮, প্রাক-প্রাথমিকে ১০, চলতি দায়িত্বে শূন্য পদের সংখ্যা ৩৪। ভূঞাপুরে রাজস্বখাতভুক্ত শূন্য পদের সংখ্যা ২৯, প্রাক-প্রাথমিকে ৩, চলতি দায়িত্বে শূন্য পদের সংখ্যা ৩৭। ধনবাড়ীতে রাজস্বখাতভুক্ত শূন্য পদের সংখ্যা ২৬, প্রাক-প্রাথমিকে ৭ ও চলতি দায়িত্বে শূন্য পদের সংখ্যা ২২।
এ ব্যাপারে টাঙ্গাইল জেলা প্রাথমিক শিক্ষক সমিতির যুগ্ম-সম্পাদক হারুনার রশীদ বলেন, ‘দীর্ঘদিন ধরে শিক্ষক শূন্যতার কারণে মানসম্মত পাঠদানে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলে শিক্ষার গুণগতমান ও কাংক্ষিত লক্ষ্য অর্জন সম্ভব হবে।’
এ প্রসঙ্গে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল আজিজ বলেন, ‘জেলার প্রধান ও সহকারী শিক্ষক শূন্য পদের তালিকা মন্ত্রণালয়ে পাঠনো হয়েছে। দ্রুতই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে।’

About habiba sakib

Check Also

‘মুক্তিযুদ্ধকালে ত্রিপুরার মানুষ বাংলাদেশিদের জন্য মনের দুয়ার খুলে দিয়েছিল’

ত্রিপুরায় চলচ্চিত্র উৎসবে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, মুক্তিযুদ্ধের সময় ত্রিপুরার মানুষ শুধু সেই রাজ্যের নয়, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *